মায়ের ছবি
- হিমেল কবি - হিমেল ও শিশু সাহিত্য সমগ্র ২৮-০৪-২০২৪

দেখো আমি কেমন করে
মায়ের ছবি আঁকি;
আলতো করে কলম ধরে
দেই যে আঁকিবুঁকি,

অমনি যেন মেঘেরা সব
হেথায় চলে আসে-
কালো রঙে ছেঁয়ে পাতা
চুল হয়ে লো ভাসে।

সুরু করে কলম টেনে
আঁকি যখন নাক;
অমনি যেন ফুটে উঠে
মায়া চোখের বাঁক,

মিষ্টি হেসে রসিয়ে ঠোঁটে
হালকা বুলোয় রঙ-
মা এসেযায় ছবির ভেতর
চোখ করে জ্বল জ্বল।

আমার চোখে জল এসে যায়
মায়ের চোখে দেখে; ব্
যাথায় ভরা শীল্পি আমি-মার
আঁখি যে দেই এঁকে,

গাঢ় করে টীপ দিয়ে এক
কাজল পরায় যবে-
স্বয়ং তখন মা জননী
হাসছে আমায় দেখে।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 2টি মন্তব্য এসেছে।

kobitapagolkobir
০৬-০৪-২০১৮ ২১:২৮ মিঃ

দারুণ লেখা

Himelkobi
০৬-০৪-২০১৮ ১৭:০৭ মিঃ

"হিমেল ও শিশু সাহিত্য সমগ্র"আমার প্রথম শিশুতোষ কাব্যগ্রন্থ।
যেখানে আমি ছোট-বড় মোট ১০০ টি কবিতার স্থান দিয়েছি,এবং
প্রায় অনেক কবিতাতেই 'মা' প্রসঙ্গটি এসেছে।যেমন; আমার মা,খুকির স্বাধ আরো গোটা কয়েক কবিতা রয়েছে।তবে এখানে যে কথাটি 'মায়ের ছবি':-ছেলেবেলায় আমরা অনকেই পু্ঁথিপোকা উপাধিটা পেয়ে থাকি।
আর ঠিক এরকমই একটি প্রসঙ্গ মায়ের ছবি।পড়ার টেবিলে বসে মায়ের
ছবি একে মার কাছে ধরা পরা।যা চিরন্তন বাস্তবিকতা ও সৃষ্টির এক আদিম উল্লাসেরই প্রতিকৃতি।